Tuesday, July 17, 2018

যে খাবারগুলো সুস্বাদু, ক্ষুধা কমায় এবং স্বাস্থ্যের জন্য ভালো!

খাবার নিয়ে আমাদের দুর্ভাবনার যেন শেষ নেই। কিছু খাবার খেতে ভালো, কিন্তু তার পুষ্টিগুণ কম। আবার কিছু খাবার মানুষের ওজনকে দ্রুত বাড়িয়ে দেয়। কিন্তু আনন্দের বিষয় হচ্ছে এমন কিছু খাবার আছে যা খেতে সুস্বাদু, ক্ষুধাকে কমিয়ে দেয় এবং স্বাস্থ্যের জন্যও ভালো। আসুন তেমন কিছু খাবারের সাথে পরিচিত হই।
বাদাম:
বাদামে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফ্যাট নেই এবং এটা মানুষের কোলেস্টেরলের কমাতে সাহায্য করে। এতে ক্ষুধা কমানোর ফাইবারও থাকে, এর কারণে বাদাম পাকস্থলিতে অনেক সময় থাকে। যেমন ১/৪ কাপ বাদামে ৪ গ্রাম ফাইবার থাকে।
আপেল:
আপেল সকাল এবং বিকালের জন্য আদর্শ নাস্তা। এই ধরনের ফল ফাইবার এবং পানির বড় উৎস যা একজন মানুষের পেটকে অনেকসময় ভরিয়ে রাখে। এছাড়া আপেলে আছে pectin যা রক্তের হঠাৎ করে বেড়ে ওঠা সুগারকে প্রতিরোধ করে।
পুদিনা পাতা:
পুদিনা পাতার ঘ্রাণই শুধু ভালো নয়, এটি ক্ষুধাকেও অনেকাংশে কমিয়ে দেয়। এক্ষেত্রে পুদিনা পাতার চা বেশ ভালো ভূমিকা রাখে।
ইয়োগার্ট:
প্রোটিনের একটি বড় উৎস হল ইয়োগার্ট। ইয়োগার্ট শরীরের ফ্যাটকেও কমাতে সাহায্য করে।
কফি:
কিছু গবেষণায় দেখা গেছে ক্যাফেইন আমাদের ক্ষুধাকে কিছুক্ষণের জন্য কমাতে সাহায্য করে। কিন্তু এই ফলাফল বেশি সময়ের জন্য স্থায়ী হয় না। তাই মাঝে মাঝে কফি খাওয়া দোষের কিছু নয়। তবে রাতে কফি খাওয়া থেকে বিরত থাকা উচিত।
এ্যাভকাডো:
এ্যাভকাডোতে আছে monounsaturated ফ্যাট যা যে কোন মানুষকে পূর্ন হতে সাহায্য করে। সকালের নাস্তায় এক স্লাইস টোস্টের সাথে অর্ধেক এ্যাভকাডো যুক্ত করুন। এটি আপনার ক্ষুধাকে কমিয়ে দেবে এবং দুপুরের খাবার পর্যন্ত আপনাকে সতেজ রাখবে
শাকসবজি:
শাকসবজিতে আছে প্রচুর ফাইবার যা পাকস্থলিকে অনেকক্ষণ ভরে রাখতে সাহায্য করে। তাই বিভিন্ন সালাদে নিয়মিত কিছু শাকসবজি ব্যবহার করুন।
লেমন জুস:
লেমন জুসে আছে pectin যা একজন মানুষের হজমশক্তি বাড়িয়ে দেয় এবং ওজন কমাতে সাহায্য করে। তাই দিনে একবার অন্তত লেমন জুস পান করুন।
এই লিখাটি পড়ে আপনি যদি একটু হলেও উপকৃত হন, তবে লিখাটি শেয়ার করে আপনার বন্ধুদের উপকৃত হবার সুযোগ করে দিন !

No comments:

Post a Comment